HP USA-Cosmic Code – Bengali

June 10, 2015

HP USA-Cosmic Code

American philosopher David Birnbaum creatively redefines and re-focuses  our perception and understanding of human purpose and ultimate reality.

ডেভিড বার্ণবম মহাজাগতিক রহস্য ভেদ করেন

The Philosophy of David Birnbaum has caught the world's attention. Birnbaum's Summa Metaphysica  philosophy treatise  proposes his  original Quest for Potential (Q4P) Theory.
আত্মনির্ভর শিক্ষাবিদ এবং অধিবিদ্যাবিজ্ঞানী, ডেভিড বার্ণবম।

 

সমীকরণগুলির মধ্যে কোন জিনিস অগ্নি নিঃসরণ ঘটায়?
সম্ভাবনার তত্ত্বের জন্য 21শ শতাব্দীর অন্বেষণ কিভাবে মহাজাগতিক রহস্য ভেদ করে
স্টিফেন হকিংসকে উত্তর দেন ডেভিড বার্ণবম

 

আমাদের ব্রহ্মান্ডকে কি পরিচালিত করে? বিশিষ্ট গ্রীক দার্শনিকেরা চূড়ান্তভাবে কঠিন পরিস্থিতির সম্মুখীন হয়েছিলেন, যে প্রকার বর্তমানের পদার্থবিজ্ঞানটি হয়েছে। 21শ শতাব্দীর একজন সমসাময়িক আত্মনির্ভর শিক্ষাবিদ এবং অধিবিদ্যাবিজ্ঞানী, ম্যানহ্যাটনের ডেভিড বার্ণবম প্রস্তাব করেন যে 'সম্ভাবনা' ব্রহ্মান্ডকে পরিচালিত করে।

তিনি মূল মহাজাগতিক গতিশক্তিকে প্রকল্প হিসাবে রচনা করেন, যাকে তিনি নামাঙ্কিত করেন সম্ভাবনার জন্য সীমাহীন অন্বেষণরূপে। একটি শতাব্দীর একচতুর্থাংশ সময়কাল যাবৎ অসংখ্য পত্রিকার (SummaCoverage.com দেখুন) 150টিরও অধিক প্রবন্ধ এবং পর্যালোচনা মনযোগের দাবি আদায়কারী এবং সম্পূর্ণরূপে সমন্বিত তত্ত্বটির খুঁটিয়ে বিশ্লেষণ করেছে; কোন প্রকার ফাঁক নির্ণয় করা সম্ভব হয়নি।

সম্ভাবনার জন্য সীমাহীন অন্বেষণের (সংক্ষিপ্ত আকার: Q4P)সম্পর্কে আলোচনার কালে, আমরা 20শ শতাব্দীর পদার্থবিজ্ঞান এবং দর্শনের ক্ষেত্রে কিছু জটিল ফাঁকের প্রতি দৃষ্টি প্রদান করব। আমাদের তত্ত্বভিত্তিক আলোচনার যানটি দুটি গুরুত্বপূর্ণ দার্শনিক চিন্তাধারার প্রবর্তক: কেমব্রীজের পর্দ্থবিজ্ঞানী স্টিফেন হকিং এবং ম্যানহ্যাটনের অধিবিদ্যাবিজ্ঞানী ডেভিড বার্ণবমের মধ্যে প্রকল্পভিত্তিক আদান-প্রদানের মধ্যে দিয়ে সঞ্চালিত হবে।

হকিংসের কর্মকান্ড, দি গ্র্যান্ড ডিজাইন (2010), প্রকৃতপক্ষে একটি 'মুখ্য নকশা'-এর কোন প্রকার সম্ভাবনাকে নস্যাত করে; বার্ণবম হলেন 3-খন্ডের সামা মেটাফিসিকা সিরিজ(1988, 2005, 2014)-এর রচয়িতা এবং এটির সহযোগী সম্ভাবনার তত্ত্ব , যেটি তাঁর প্রকল্পভিত্তিক অধিবিদ্যাগত সম্ভাবনার জন্য গতিময় সীমাহীন অন্বেষণের মাধ্যমে 'মুখ্য নকশা'-টিকে আমাদের ব্রহ্মান্ডে আরোপ করে।

সমসাময়িক সুপরিচিত ইংরেজ পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং পদার্থবিজ্ঞান এবং ব্রহ্মান্ড সম্পর্কে আমাদের অসংখ্য অবিস্মরণীয় এক-পঙক্তিয় উক্তি প্রদান করেছেন। এবং যখন হকিং কথা বলেন, মানুষ তা শোনে। তিনি হলেন একজন 'শীর্ষ স্থানাধিকারী খেলোয়াড়' এবং পদার্থবিজ্ঞানের নেতৃত্ব প্রদানকারী মস্তিষ্কগুলির মধ্যে একজন। বহু বছর যাবৎ হকিং অসংখ্য অনুমানভিত্তিক তত্ত্ব - বিশ্বব্যাপী বোধগঠনের উদ্দেশ্যে আশামূলক ক্ষুদ্র অনুচ্ছেদ এবং জ্ঞানের ছোট ছোট প্রকাশ প্রদান করেছেন; তবে মহান হকিং, বিজ্ঞানের ক্ষেত্রে তাঁর পূরবর্তী সমসাময়িকদের মতই, শেষপর্যন্ত মূল প্রশ্নের উত্তরটি অপ্রদত্তই রেখেছেন।

অনেকেই বিশ্বাস করেন যে ডেভিড বার্ণবমের একত্রিকৃত সম্ভাব্যতার তত্ত্বটি, তাঁর প্রস্তাবিত - মহাজাগতিক ধ্রবক হিসাবে প্রস্তাবিত (যদিও একটি যথেষ্ট প্রাণোচ্ছল ধ্রুবক) সম্ভাবনার জন্য মূল গতিময় সীমাহীন অন্বেষণটির মাধ্যমে সুচারুভাবে অধিপদার্থবিদ্যার মূল (ঐতিহাসিক এবং অদ্যাবধি অসমাধানযোগ্য) বিষয়গুলিকে বিদ্ধ করে। আসুন আমরা দেখি, বার্ণবমের তত্ত্বটির মহান হকিং-এর প্রশ্নগুলির পর্যাপ্তভাবে মোকাবিলার করার সক্ষমতা আছে কিনা। প্রথমে, আমাদের প্রয়োজন সামা মেটাফিসিকার থেকে কয়েকটি ধারণার সম্পর্কে বোধ গঠন করা।

সামা মেটাফিসিকার সম্ভাব্যতার তত্ত্ব

বার্ণবমের বক্তব্য অনুসারে, এখানে একটি অতিশক্তিশালী প্রাকৃতিক মহাজাগতিক গতিময়তা বিদ্যমান আছে যেটিকে বার্ণবম, সম্ভাবনারর জন্য সীমাহীন অন্বেষণ হিসাবে ধারণা পোষণ করেন। বার্ণবমের মতে, এই একটি গতিময়তা হল শাশ্বত এবং সীমাহীনভাবে ঘটমান; এটি আমাদের ব্রহ্মান্ডকে সূচনা করেছে; এটি আজ পর্যন্ত আমাদের ব্রহ্মান্ডকে সম্মুখে পরিচালিত করে; এটিই জীবন শুরু করেছিল এবং জীবনকে বাঁচিয়ে রাখে। এর লক্ষ্য হল সর্বাত্মক/চূড়ান্ত সম্ভাবনাটির অনুসন্ধান করা...অপ্রতিরোধ্যভাবে। অন্যভাবে বলতে গেলে, যদি এটি বিদ্যমান হয়, তাহলে এটি হল অধিপদার্থবিজ্ঞানের জন্য একটি চূড়ান্তভাবে 'চমৎকারী সমাধান'।

সামা মেটাফিসিকা ওয়েবসাইট অনুসারে:

"সম্ভাবনার জন্য সীমাহীন অন্বেষণটি (সীমাহীনভাবে ঘটমান) হল শাশ্বত মহাজাগতিক গতিময়তা।" এই গতিময়তাটি লক্ষাধিক যুগান্তকাল যাবৎ আমাদের ব্রহ্মান্ডের প্রাথমিক সৃষ্টির লক্ষ্যে তার অগ্রবর্তীতার পথে কর্ম করে চলে এবং ঘটনাচক্রে - পথক্রম বরাবর - উদ্দীপনা সৃষ্টি করার দ্বারা চূড়ান্তভাবে সেটির অন্তর্ভুক্ত উচ্চ-পর্যায়ের মানব সচেতনতা উদ্রেক করে।

"একটি সুচারু গতিময়তা এবং একটি সুচারু গতিময়তা একাই - সম্ভাবনার জন্য সীমাহীন অন্বেষণ - সম্পূর্ণ মহাজাগতিক বিন্যাসটিকে উভয়ই শুরু করে এবং পরিচালনা করে। এখানে, প্রকৃতই, মহাজাগতিক বিন্যাসটির প্রতি একটি মুখ্য ভূমিকা পালনকারী বিদ্যমান আছে, তবে সেই মুখ্য ভূমিকা পালনকারীটি হল একটি অন্বেষণ এবং একটি 'প্রাচীন গ্রিক ও ল্যাটিন সাহিত্যভিত্তিক সত্তা' নয়।"

"ব্রহ্মান্ডটি তার সর্বাধিক/চূড়ান্ত সম্ভাবনার জন্য অন্বেষণ করে। সম্ভাবনার জন্য মূল গতিময় অন্বেষণটির উদ্দেশ্য ও দিক সদা-মহানতর এবং উচ্চতর সম্ভাবনার জন্য সাগ্রহে চেষ্টা করে।'সময়ের সূচনাকালে', সম্ভাবনার জন্য শাশ্বত এবং সীমাহীন অন্বেষণটি, বিগ ব্যাঙের(চূড়ান্ত মহাজাগতিক বিস্ফোরণ) মাধ্যমে আমাদের ব্রহ্মান্ডটির সঞ্চালনের লক্ষ্যে পদার্থবিজ্ঞান-গণিতের শাশ্বত (মৌলিক) সমীকরণগুলিকে ব্যবহার করেছে।"

"এই একই পারস্পরিকভাবে নির্ভরশীল গতিময়তা -- সম্ভাবনার জন্য সীমাহীন অন্বেষণ ∞ তারপরে পদার্থবিজ্ঞান-গণিতের সহযোগিতার মাধ্যমে - 21শ শতাব্দীর উচ্চস্তরের মানব সভ্যতার লক্ষ্যে চূড়ান্ত পথক্রমটির জন্য একটি উদ্দীপকের ভূমিকা পালন করেছে।"

মনে রাখবেন যে MIT কোয়ান্টাম পদার্থবিজ্ঞানী শেঠ লয়েড (2006) এবং ম্যাক্স টেগমার্ক (2014)-এর সমসাময়িক কর্ম নিষ্পাদনগুলি (বিশদের জন্য নিচে দেখুন) সামা মেটাফিসিকা সিরিজের (1988, 2005, 2014)-এর সম্ভাবনার তত্ত্বটির সঙ্গে খাপে খাপে মিলে যায়।

তাহলে, এখন কীর্তিমান হকিংসের কিছু বিশিষ্ট উক্তি, প্রশ্ন এবং অনুসন্ধানগুলির প্রতি অগ্রসর হওয়া যাক...

হকিংস: "সমীকরণগুলির মধ্যে কোন জিনিসটি অগ্নি নিঃসরণ ঘটায়?"

হকিংসের বর্তমানে মূর্ত অর্থপূর্ণ উক্তি -- "যদি এখানে একটি সম্ভাব্য একত্রিত তত্ত্ব থেকেও থাকে, তাহলে সেটি শুধু কিছু সূত্র এবং সমীকরণের একটি গুচ্ছমাত্র। তাহলে সমীকরণগুলিতে অগ্নিনিঃসরকটি কি এবং বিবরণ প্রদানের উদ্দেশ্যে সেগুলির জন্য একটি ব্রহ্মান্ডের সৃষ্টি করে? একটি গাণিতিক প্রতিরূপ গঠনের বিজ্ঞানের সাধারণ দৃষ্টিভঙ্গী, প্রতিরূপটির দ্বারা বিবৃত হওয়ার জন্য কেন একটি ব্রহ্মান্ড থাকতে হবে, এই প্রশ্নগুলির উত্তর প্রদান করতে পারবে না। কেন ব্রহ্মান্ডকে বিদ্যমানতার সকল অসুবিধাগুলির সম্মুখীন হতে হবে?" -- বার্ণবমের সামা মেটাফিসিকা তত্ত্বগুলির প্রতি নির্দেশিত হতে পারত। হকিংসের প্রশ্নটি হল, অবশ্যই, চাতুর্যপূর্ণ। কোনটি, প্রকৃতপক্ষে, আমাদের সকলের দ্বারা দৃষ্ট হওয়া জীবিত হিসাবে প্রজ্জ্বলিত হওয়া অগণ্য সমীকরণগুলির আনয়ন করে?

গ্রিক ও ল্রাটিন দর্শন ও সাহিত্য শিক্ষাভিত্তিক বিজ্ঞান কখনওই একটি সন্তোষজনক উত্তর প্রদান করেনি। অবশ্যই, হকিংসের সমীকরণটির মধ্যে গ্রথিত আছে একটি গভীরতর প্রশ্ন, প্রকৃতপক্ষে, একটি যুগ্ম প্রশ্ন -- কোনটি মহাজাগতিক বিন্যাসটিকে উৎক্ষিপ্ত করেছে এবং কোনটি সেটিকে সম্মুখে সঞ্চালিত করেছে? হকিংসের প্রশ্নটির প্রতি অবলোকনের আরও একটি পন্থা হল যে সেটি, গ্রিক ও ল্রাটিন দর্শন ও সাহিত্যের শাশ্বত সৃষ্টির প্রশ্ন : শাশ্বত মূল মহাজাগতিক গতিময়তাটি কি ?

এই প্রশ্নগুচ্ছের প্রতি বার্ণবমের প্রত্যুত্তরটি হল যে, এখানে প্রকৃতই একটি সর্বোচ্চ মহাজাগতিক গতিময়তা বিদ্যমান আছে : সম্ভাবনার জন্য শাশ্বত এবং সীমাহীন অন্বেষণ -- এবং সেটিই হল এই শাশ্বত এবং সর্বোচ্চ গতিময়তা যেটি সমীকরণগুলির মধ্যে অগ্নি নিঃসরণ করে।

 

 

 

See also Harvard-educated philosopher  David Birnbaum's  Cosmic Womb of Potential, Theory of Everything  metaphysics Unifying Science & Religion. See also Seth Llloyd, Programming the Universe.

অধ্যাপক স্টিফেন হকিং

হকিং : "লক্ষ্যাধিক বছর যাবৎ মানব জাতি জন্তুর মত জীবন যাপন করেছে। তারপরে এমন কিছু ঘটেছে যেটি আমাদের কল্পনাশক্তিকে লাগামমুক্ত করেছে। মানব জাতি কথা বলেতে শিখেছে এবং আমরা শুনতে শিখেছি।"

এখানে কি ঘটেছিল? ’উত্তরণ’-র কারণ কি ছিল?

যেটি ঘটেছিল সেটি হল, অবশ্যই, বার্ণবমের দ্বারা বর্ণনাকৃত কর্ম-নিষ্পাদনকারী এবং পৌনঃপুনিকভাবে অগ্রবর্তী হওয়া সম্ভাবনার জন্য সীমাহীন অন্বেষণ।

তাদের সম্ভাবনাটির প্রতি পৌঁছানোর লক্ষ্যে, মানব জাতিকে, তাদের পারিপার্শ্বে বিদ্যমান জন্তুগুলির তুলনায় একটি উচ্চতর স্তরের জটিলতা/কৃত্রিমতার মধ্যে প্রবিষ্ট করা হয়েছিল। সেই উন্নীত জটিলতার আকারটি উচ্চতর-স্তরের যুক্তি, ভাষা, আবেগ, এবং সচেতনতাকে অন্তর্ভুক্ত করে।

সম্ভাবনা

র তত্ত্ব অনুসারে, 'অগ্রগতি' ঘটবে এই ধারণাটি ছিল একটি প্রদত্ত ধারণা; এটি কখন, কোথায় এবং কি আকারে সেটি ঘটবে সেটি শুধুমাত্র একটি প্রশ্ন ছিল।

হকিংস : "বিজ্ঞানের সমগ্র ইতিহাসটি, এই প্রকার একটি ক্রমিক উপলব্ধি হয়ে থেকেছে যে ঘটনাগুলি একটি অনিয়ন্ত্রিত পন্থায় সংঘটিত হয় না, তবে সেগুলি যে একটি নির্দিষ্ট অন্তর্নিহিত বিন্যাসের প্রতিফলন ঘটায়, যেটি স্বর্গীয়ভাবে নির্দেশিত হতে অথবা নাও হতে পারে।"

বার্মবমের বক্তব্য অনুসারে : সম্পূর্ণ সঠিক। "একটি নির্দিষ্ট অন্তর্নিহিত বিন্যাস..."

সম্প্রসারিত বার্ণবমের প্রত্যুত্তর -- সামার মূল বিষয়বস্তুটি সুসংবদ্ধভাবে প্রকাশ করার জন্য ধন্যবাদ, অধ্যপক হকিংস। তত্ত্বটি শক্তিশালী-- এবং সম্ভাব্যভাবে 90%-এর অধিক মূল বিষয় + এবং দার্শনিকদের দ্বারা আঁকড়ে থাকা দার্শনিক/বৈজ্ঞানিক সমস্যাগুলির সমাধান প্রদান করে।

সমগ্র ব্রহ্মান্ডের সকল কিছুর প্রতি একটি কেন্দ্রীয়, অন্তর্নিহিত বিন্যাসের বিদ্যমানতার স্বীকৃতিটি সম্ভাব্যতা তত্ত্বের ঠিক অন্তঃস্থলে বিদ্যমান। একটি উচ্চতর শক্তি। একটি সর্বচ্চো গতিময়তা। যে প্রকার উল্লেখ করা হয়েছে, এই বলটিকে, তর্কের ভিত্তিতে সামা মেটাফিসিকার দ্বারা, "সম্ভাবনার জন্য সীমাহীন অন্বেষণ" হিসাবে উপস্থাপিত করা হয়েছে।

বুদ্ধি, যুক্তি, জ্ঞান দ্বারা অধিগম্যতার অতীত একটি গতিময়তার প্রতি বৈজ্ঞানিক গোষ্ঠীর থেকে সম্ভাব্য স্বীকৃতিটি আসতে দীর্ঘ সময় লেগেছে; তবে পদার্থবিজ্ঞানীরা নিজেরাই উপলব্ধি করতে শুরু করেছেন, যেটি কিছু অধিপদার্থবিজ্ঞানী এবং দার্শনিক দীর্ঘকাল পূর্বেই অনুমান করেছিলেন। মহাজাগতিক বিন্যাসটির একটি নির্দিষ্ট নকশা, উদ্দেশ্য এবং অভিমুখ আছে।

যে প্রকার ইঙ্গিত করা হয়েছে, সামা মেটাফিসিকা প্রস্তাব করে যে সম্ভাবনার জন্য অন্বেষণটি সমীকরণগুলির মধ্যে অগ্নি নিঃসরণ করার দ্বারা ব্রহ্মান্ডটিকে সূচিত এবং সঞ্চালিত করে।

এবং কোথা থেকে সম্ভাবনার জন্য সীমাহীন এবং শাশ্বত অন্বেষণটি আগত হয়?

তর্কের খাতিরে সামা ধরে নেয় যে সম্ভাব্যতা/সম্ভাবনাটি হল শাশ্বত। পরিবর্তে, সম্ভাব্যতা/সম্ভাবনার বাস্তবায়ন প্রয়োজন হয়...ফলাফলটি ইতিহাস। অবশ্যই, এটি আরও গঠনবৈশিষ্ট্যযুক্ত হয়ে ওঠে, এবং সামা একটি 16টি বিষয়যুক্ত রেখচিত্রের প্রস্তাব করে।

হকিং : "আমি বিশ্বাস করি না যে বিদ্যমান রেখাচিত্রগুলি বলা একটি স্থিরনির্দিষ্ট কর্ম নিষ্পাদনের দ্বারা চূড়ান্ত তত্ত্বটি আগত হবে। আমাদের নতুন কিছুর প্রয়োজন। আমরা ভবিষ্যৎবানী করতে পারিনা সেটি কি হবে অথবা কখন আমরা সেটিকে খুঁজে পাব কারণ যদি আমরা সেটি জানতাম তাহলে, আমরা ইতিমধ্যে পেয়ে যেতাম!"

বার্ণবমের বক্তব্য অনুসারে : পনুরায় সঠিক, অধ্যাপক হকিং। প্রকৃতই।

স্টিফেন - আপনার উন্মুক্ত মানসিকতার জন্য ধন্যবাদ।

হকিং সম্পূর্ণ সঠিকভাবে একটি ভবিষ্যৎবানী করেছিলেন। সম্ভাবত 'চূড়ান্ত তত্ত্ব'-টি হল বার্মবমের সম্ভাব্যতার তত্ত্ব। এটি যতটা সুচারু ততটাই বিস্ময়কর এবং প্রকৃত; মহাজাগতিকবিদ্যাটি সম্পর্কে আমাদের 21শ শতাব্দীর বোধগম্যতার দীগন্তরেখাটিকে পরিবর্তীত করেছে। 21শ শতাব্দীটি একটি তীব্র অন্তর্দৃষ্টির পথ প্রদর্শন করে। কেউই এটির আগমনটিকে দর্শন করতে সক্ষম হননি।

সামা মেটাফিসিকা সম্ভাবনার তত্ত্বটি একটি "ছিটকে দেওয়ার মত আঘাত" করার জন্য অগ্রসর হয়। বার্ণবম হলেন, (ক) এটি একটি কল্পমূলক ধারণা এবং (খ) যে এটি আমাদের শুধুমাত্র কয়েকটি স্তর 'অগ্রবর্তী' করে এই বক্তব্যের প্রথম প্রবক্তা। তবে, এটি কথিত যে, তত্ত্বটি আমাদের বোধগম্যতাকে একটি সুবৃহৎ উত্তরণের মাধ্যমে সঞ্চালনকারী হিসাবে প্রতীয়মান হয়, এবং একটি ক্রমবর্ধমান অগ্রগতির মাধ্যমে নয়। মনে রাখবেন যে বার্ণবম এই কর্মটিতে 10 বছর বয়স (1960 সালে) থেকে নিযুক্ত। তিনি সামা মেটাফিসিকারচনা করা আরম্ভ করেছিলেন 32 বছর বয়সে (1982 সালে)।

সম্ভাব্যতা তত্ত্ব : প্রসঙ্গ

বহু ডজন মহাবিদ্যালয়ে একটি পাঠ্য বিষয়বস্তু, সামা মেটাফিসিকা একশত পঞ্চাশটির অধিক প্রবন্ধ এবং পর্যালোচনার দৃ্ষ্টি নিবদ্ধতার বিষয়বস্তু থেকেছে। 1988 সালে সামা মেটাফিসিকা(কেট্যাভ পাবলিশিং)-এর মাধ্যমে উপস্থাপিত হওয়ার পর থেকে তত্ত্বটিতে কোন প্রকার ফাঁক নির্ণয় করা সম্ভব হয়নি।

সম্ভাব্যতা তত্ত্ব : সম্মেলন

সামা মেটাফিসিকা -- এবং সেটির সম্ভাব্যতার তত্ত্ব -- ছিল এপ্রিল 2012-এর বার্ড কলেজের (আপস্টেট, এনওয়াই) একটি 3+ দিবসীয় আন্তর্জাতিক শিক্ষামূলক সম্মেলনের দৃষ্টি নিবদ্ধিত বিষয়বস্তু। সম্মেলনটি, যেটি সামা মেটাফিসিকা-এর বিশ্বব্যাপী উপস্থাপনা করেছিল, একটি বিশ্বভিত্তিক শিক্ষা এবং সংবাদ মাধ্যমের ক্ষেত্রে বিস্ফোরণমূলক ঝড়ের স়ৃষ্টি করেছিল। Conference1000.com দেখুন।

সম্ভাব্যতার তত্ত্ব : নেতৃত্ব প্রদানকারী MIT এবং NYU শিক্ষাকর্মগুলির সঙ্গে নিখুঁতভাবে মিলযুক্ত হয়

 

বার্ণবমের সম্ভাবনার তত্ত্বটির সঙ্গে নিখুঁতভাবে মিলযুক্ত সাম্প্রতিক উচ্চস্তরীয় শিক্ষামূলক কর্মনিষ্পাদনগুলি নিম্নলিখিতগুলিকে অন্তর্ভুক্ত করে : MIT-এর কোয়ান্টাম মেকানিক্সের অধ্যাপক শেঠ লয়েডের প্রোগ্রামিং দি ইউনিভার্স (নফ, 2006); NYU-এর দর্শন এবং আইনের অধ্যাপক থমাস নাগেল-এর মাইন্ড অ্যান্ড কসমস (অক্সফোর্ড প্রেস, 2012); MIT-এর পদার্থবিজ্ঞানের অধ্যাপক ম্যাক্স টেগমার্ক-এর আওয়ার ম্যাথামেটিকাল ইউনিভার্স (নফ, 2014)।

সম্ভাব্যতার তত্ত্ব : দৃষ্টিকোণের চ্যালেঞ্জ

তাঁর যুগান্তকারী সর্বকিছু সত্য তত্ত্বটির মাধ্যমে(TTOE1000.com দেখুন), বার্ণবম বিশ্বব্যাপী একটি দৃষ্টিকোনভিত্তিক চ্যালেঞ্জ সূচিত করেছেন। ParadigmChallenge.com দেখুন।

ডেভিড বার্ণবম নিজেই, এ ছাড়াও, ইতিহাস এবং আধ্যাত্বিকতার উপর বহু সংখ্যক গুরুত্বপূর্ণ শৃঙ্খলার রচয়িতা অথবা মুখ্য-সম্পাদক বিশ্বব্যাপী সুপরিচিত। তাঁর নতুন প্যারাডাইম ম্যাট্রিক্স প্ল্যাটফর্ম (NPM1000.com দেখুন)-এর ছত্রতলে 180 জন বিশ্বভিত্তিক চিন্তাশীল নেতৃস্থানীয় ব্যক্তি বিদ্যমান আছেন।

 

 

for David Birnbaum philosophy, metaphysics, see also

http://www.summametaphysica.com/nagel-birnbaum/